অনুপ্রাণন, শিল্প-সাহিত্যের অন্তর্জাল এ আপনাকে স্বাগতম!
মার্চ ২৯, ২০২৪
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
মার্চ ২৯, ২০২৪
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্টাফ রিপোর্টার -
কবি রফিক আজাদ স্মৃতি পুরস্কার পেলেন বাংলার দুই কবি

১৯ ফেব্রুয়ারি ২০২২- কবি রফিক আজাদের ৮০তম জন্মজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে প্রথমবারের মতো ‘কবি রফিক আজাদ স্মৃতি পুরস্কার ২০২১ ও ২০২২’ প্রদান করা হয়েছে।

পুরস্কার পেয়েছেন কবি ফারুক মাহমুদ ও কবি ফেরদৌস নাহার। কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদের আয়োজনে শনিবার,  বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুজিব শতবর্ষ উদ্‌যাপন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী। আলোচনা করেন কবি ইকবাল হাসান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আহমেদ মওলা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদের সভাপতি কবি আসাদ চৌধুরী।

আলোচকরা বলেন, ‘রফিক আজাদ বাংলা কবিতায় বাঙালিয়ানা এনেছেন। তিনি কবিতায় নতুন মানচিত্র এনেছেন। ষাটের দশকের কবিদের সঙ্গে নিয়ে তিনি কবিতায় নতুন এক পটভূমি রচনা করেছেন। তবে নানা কারণে আমরা তাকে যথাযথভাবে গুরুত্ব দিতে পারিনি। তাকে আমরা এখনো যত্ন করে পাঠ করতে পারিনি। তিনি বাংলাদেশের একজন গুরুত্বপূর্ণ কবি। তাকে আমাদের পাঠ করা উচিত, তাতে প্রজন্ম নতুন এক বাংলাদেশকে চিনবে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি পিয়াস মজিদ, কবি হারিসুল হক, কবি শিহাব শাহরিয়ার, কবি বিমল গুহসহ বিশিষ্ট সাহিত্যিকরা।

প্রসঙ্গত উল্লেখ করা যায় যে, অনুপ্রাণন থেকে প্রকাশিত হয়েছে কবি ফেরদৌস নাহারের দুইটি কাব্যগ্রন্থ, যথাক্রমে, ‘রূপান্তরের ঘোড়া’ এবং ‘বাজে অন্তহীন দ্রিমি’।

+ posts

Read Previous

অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা

Read Next

বৈপরীত্যের ঐক্য : বৈপরীত্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *