অনুপ্রাণন, শিল্প-সাহিত্যের অন্তর্জাল এ আপনাকে স্বাগতম!
জুন ১৪, ২০২৪
৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
জুন ১৪, ২০২৪
৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি

চৈতি রাতের কাশফুল গল্পগ্রন্থের জন্য ‘নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার ২০২২’ পেলেন কথাসাহিত্যিক রফিকুজ্জামান রণি। গত ১৭ জানুয়ারি ২০২৩ নতুন এক মাত্রা পরিবারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করেন ড. ফজলুল হক তুহিন। এ বছর দুইজনকে প্রদান করা হচ্ছে এ পুরস্কার। পুরস্কার হিসেবে প্রদান করা হবে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদ। ভালো দিনক্ষণ দেখে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে বলে আয়োজকরা জানান।

রফিকুজ্জামান রণি ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিস্টাব্দে চাঁদপুরের কচুয়া উপজেলায় দোঘর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম মোহাম্মদ রফিকুল ইসলাম, পিতা মোহাম্মদ কামরুজ্জামান খোকা, মাতা লাভলী জামান। বর্তমানে তিনি চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক।

এর আগে তিনি স্বীকৃতিস্বরূপ পেয়েছেন : জেমকন তরুণ কবিতা পুরস্কার-২০১৯, চাঁদপুর জেলা প্রশাসক পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮, দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮, ফ্রেন্ডস অব হিউমেনিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড—২০২০, ‘এবং মানুষ তরুণ লেখক পুরস্কার-২০১৯’, পেন বাংলাদেশ সাহিত্য পুরস্কার-২০২১, নাগরিক বার্তা লেখক সম্মাননা-২০১৯, চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার-২০১৪, জাতীয় সাহিত্য পরিষদ সম্মাননা-২০১৪, মুন্সিগঞ্জ সাহিত্য পরিষদ সম্মাননা-২০২২, ফরিদগঞ্জ লেখক ফোরাম সাহিত্য পদক-২০১৩।

তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা পাঁচটি— অতল জলের গাঁও-২০২১; ধোঁয়াশার তামাটে রঙ-২০২০; চৈতি রাতের কাশফুল-২০২০; মুঠো জীবনের কেরায়া-২০২০ ও দুই শহরের জানালা-২০১৯।

 

Read Previous

জলছবির প্রতিচ্ছবি

Read Next

শিল্প-সাহিত্যের অন্তর্জাল, অনুপ্রাণন, ৪র্থ সংখ্যা (এপ্রিল-২০২৩)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *