অনুপ্রাণন, শিল্প-সাহিত্যের অন্তর্জাল এ আপনাকে স্বাগতম!
মে ৬, ২০২৪
২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
মে ৬, ২০২৪
২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্টাফ রিপোর্টার -
অনুপ্রাণন লেখক সম্মেলন – ২০২২

অনুপ্রাণন লেখক সম্মেলন – ২০২২

প্রথম পর্ব- ২০২১-২০২২ এ প্রকাশিত ৫ টি বইয়ের মোড়ক উন্মোচন।

দ্বিতীয় পর্ব- ২০১৪-২০১৫ এ প্রকাশিত ১৪ টি বইয়ের লেখক সম্মাননা স্মারক ক্রেস্ট ও উত্তরীয় উপহার প্রদান।


অনুপ্রাণন লেখক সম্মেলন- ২০২২

স্থান- জাতীয় জাদুঘর, কবি সুফিয়া কামাল মিলনায়তন।

সময়- বিকেল ৪ টা, ০৭ ফেব্রুয়ারি ২০২২

সম্মালনের প্রথম পর্বে নিচের ৫ টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা ও লেখক ইসহাক খান।

ক) কবিতার বই – বাজে অন্তহীন দৃমি ( কবি ফেরদৌস নাহার ), খ) কবিতার বই – নিষাদের ডালপালা ( কবি সরদার ফারুক ), গ) উপন্যাস – পুষ্পকথা (কথা সাহিত্যিক মোজাম্মেল হক নিয়োগী), ঘ) গল্পগ্রন্থ – একটি খুনের প্রস্তুতি বৈঠক  (কথা সাহিত্যিক মনি হায়দার ), এবং ঙ) প্রবন্ধ গ্রন্থ – রবীন্দ্রনাথ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ ( কবি ও প্রাবন্ধিক কামরুল ইসলাম )।

বইগুলোর উপর আলোচনা করেন, কবি আসাদ চৌধুরী, অধ্যাপক রেজাউল আহমেদ, কথাসাহিত্যিক মনি হায়দার এবং অধ্যাপক সরকার আব্দুল মান্নান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুপ্রাণন প্রকাশন থেকে ২০১৪-২০১৫ সালে প্রকাশিত গ্রন্থ তালিকা থেকে নির্বাচিত ১৪টি গ্রন্থের ১৪ জন লেখক’কে স্মারক ক্রেস্ট ও উত্তরীয় উপহার প্রদান করা হয়-

(ক) কথাসাহিত্যিক হামিম কামাল, (খ) কবি ও কথাসাহিত্যিক, অঞ্জন আচার্য, (গ) কবি ও প্রাবন্ধিক কবির য়াহমদ (ঘ) কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক  স্বকৃত নোমান, (ঙ) কবি ও কথাসাহিত্যিক আশরাফ জুয়েল, (চ) কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক শহীদ ইকবাল, (ছ) প্রয়াত কবি কুহক মাহমুদ, এর পক্ষে সমাননা গ্রহন করেন তাঁর পুত্র মুক্তাদির হোসেন তামিম, (জ) কথাসাহিত্যিক মনি হায়দার, (ঝ) কবি ও প্রাবন্ধিক এ. টি. এম. মোস্তফা কামাল, (ঞ) কবি ও প্রাবন্ধিক কামরুল ইসলাম, (ট)  প্রয়াত কথাসাহিত্যিক কামরুজ্জামান জাহাঙ্গীর এর পক্ষে সম্মাননা গ্রহন করবেন তাঁর স্ত্রী নার্গিস নাহার মেরী, (ঠ) কবি মারুফ রায়হান , (ড) কবি সরদার ফারুক, (ঢ) কথাসাহিত্যিক মঞ্জু সরকার।

সম্মাননা স্মারক ও উত্তরীয় প্রদান করেন বীর মুক্তিযোদ্ধা কথাসাহিত্যিক ইসহাক খান, কবি আসাদ চৌধুরী এবং অনুপ্রাণন প্রকাশনের প্রকাশক আবু এম ইউসুফ।

অনুষ্ঠানে অনুপম কুমার পালের নেতৃত্বে যে সঙ্গীত দল সঙ্গীত পরিবেশন করেন তাদের সাথে অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের একটি গ্রুপ ছবি তোলা হয়।

অনুষ্ঠান সফল করে তোলার জন্য উপস্থিত অতিথিবৃন্দ, লেখকবৃন্দ, অনুপ্রাণন সম্পাদনা পরিষদের সদস্য, সঙ্গীত ও যন্ত্রীশিল্পী এবং অনুপ্রাণন প্রকাশনের কর্মীদের অনুপ্রাণন প্রকাশনের পক্ষ থেকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

আলোকচিত্র কৃতজ্ঞতা- জাহরা জাহান পার্লিয়া।

 

 

 

 

+ posts

Read Next

তিনজন বিদেশি কবির কবিতার অনুবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *