অনুপ্রাণন, শিল্প-সাহিত্যের অন্তর্জাল এ আপনাকে স্বাগতম!
এপ্রিল ২০, ২০২৪
৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
এপ্রিল ২০, ২০২৪
৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারভেজ আহসান -
সমাজ বিবর্তনের গল্প নিয়েই ‘তৃতীয় অধ্যায়’

আমাদের চারপাশের পরিচিত মানুষের জীবনের গল্প নিয়েই ‘তৃতীয় অধ্যায়’। লিখেছেন মোজাম্মেল হক নিয়োগী। উপন্যাসটির কাঠামো নির্মিত হয়েছে সমাজের নানা স্তরের জীবনের নিগূঢ় সত্যানুসন্ধানের প্রক্ষেপণে। ভালোভাবে বেঁচে থাকার জন্য মানুষের সংগ্রাম চিরন্তন। ‘দ্য ওল্ডম্যান অব দ্য সি’ সাগরের বুকে বৃদ্ধের লড়াইয়ের মাধ্যমে ‘অস্তিত্ববাদ’ দর্শনের যেমন সন্ধান মেলে, ‘তৃতীয় অধ্যায়’ উপন্যাসেও পুষ্প নামে কেন্দ্রীয় চরিত্রের এক লৌহমানবীর লড়াই, যে লড়াইয়ের শিকড়েও রয়েছে ‘অস্তিত্ববাদ’ দর্শনের উর্বর মৃত্তিকা।

আমাদের চারপাশের পরিচিত মানুষের জীবনের গল্প নিয়েই ‘তৃতীয় অধ্যায়’। লিখেছেন মোজাম্মেল হক নিয়োগী। উপন্যাসটির কাঠামো নির্মিত হয়েছে সমাজের নানা স্তরের জীবনের নিগূঢ় সত্যানুসন্ধানের প্রক্ষেপণে। ভালোভাবে বেঁচে থাকার জন্য মানুষের সংগ্রাম চিরন্তন। ‘দ্য ওল্ডম্যান অব দ্য সি’ সাগরের বুকে বৃদ্ধের লড়াইয়ের মাধ্যমে ‘অস্তিত্ববাদ’ দর্শনের যেমন সন্ধান মেলে, ‘তৃতীয় অধ্যায়’ উপন্যাসেও পুষ্প নামে কেন্দ্রীয় চরিত্রের এক লৌহমানবীর লড়াই, যে লড়াইয়ের শিকড়েও রয়েছে ‘অস্তিত্ববাদ’ দর্শনের উর্বর মৃত্তিকা।

বইয়ের শিরোনাম- তৃতীয় অধ্যায় লেখক- মোজাম্মেল হক নিয়োগী প্রকাশকাল – ডিসেম্বর- ২০২২    প্রচ্ছদ শিল্পী- আশেক-উল-ইসলাম মুদ্রিত মূল্য- ৳ ৮৭৫

আমাদের দেখা চরিত্রগুলোই এ উপন্যাসের মূল উপজীব্য বিষয়। এর সঙ্গে একইভাবে যুক্ত হয়েছে শিল্পের নান্দনিকতা, চরিত্রের মনোজগতের নিগূঢ় সত্যের উম্মীলন, চরিত্র-চিত্রণের নৈপুণ্য। সময়ের প্রবাহের সঙ্গে সমান্তরাল রৈখিক প্রবাহে চলেছে সমাজের বিভিন্ন স্তরের মানুষের জীবনের নানারকম জটিল গ্রন্থি উন্মোচনের শৈল্পিক কারুকাজ। লেখক কেবল নিপুণ দক্ষতায় উপন্যাসের চরিত্র নির্মাণের মাধ্যমে গল্প সাজাননি; তিনি গল্পের ভাঁজে ভাঁজে সন্নিবেশিত করেছেন দেশের ক্রান্তিকালের রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় ঘটনাবলিও। এ যেন বিশ বছরের এই দেশের সমাজ পরিবর্তনের এক সুলুকসন্ধানী হালচিত্র। তৃতীয় অধ্যায় যেন হয়ে উঠেছে সমাজ বিবর্তনেরই এক গল্প।

বালবিধবা পুষ্প দুই যমজ সন্তান আলোক ও রশ্মিকে নিয়ে সহায়-সম্বলহীন অবস্থায় কালস্রোত সাঁতরাতে শুরু করে। এটি কোনো সাধারণ চরিত্র নির্মিত হয়নি। এই চরিত্র অন্তর্লীন হয়ে আছে প্রতিবাদ, সমাজ-সংস্কার ভাঙার নীরব সংগ্রাম। উচ্চ, মধ্য ও নিম্নবিত্ত মানুষের অনাচার, কামুক ও হিপোক্রেটদের চরিত্র চিত্রিত হয়েছে উপন্যাসের পৃষ্ঠাজুড়ে।

‘তৃতীয় অধ্যায়’ উপন্যাসের উল্লেখযোগ্য দিক হলো মনস্তাত্ত্বিক বিশ্লেষণ। লেখক যেন প্রতিটি চরিত্র ব্যবচ্ছেদ করে মনোজগতের সব বক্তব্য বের করেছেন। চরিত্রগুলোর পারস্পরিক রসায়ন ও মিথস্ক্রিয়ার বর্ণনা এতটাই জীবন্ত, পাঠক মনে করতে পারেন চরিত্রগুলোর সঙ্গে কথা বলছেন। চার বছরের আলোক-রশ্মি ধীরে ধীরে বড় হয়। কিশোর-কিশোরীর জীবনের অনুভূতি, ভালো লাগা, ভাবাবেগ, স্বপ্নের ভেতর দিয়ে বড় হওয়া এবং গন্তব্যে পৌঁছানোর যে পাথওয়ে লেখক নির্মাণ করেছেন, তাতে পাঠকের মনে হতে পারে এই উপন্যাস জীবন বদলে দেওয়ার উপন্যাস। মানুষ হিসেবে নিজেকে তৈরি করার উপন্যাস। এর প্রমাণ বস্তির ছেলে নিরক্ষর শুক্কুর আলির চরিত্রটি লেখকের বিশেষ সৃষ্টি বললে ভুল হবে না। চারশ পৃষ্ঠার উপন্যাসটিতে অন্যান্য কেন্দ্রীয় চরিত্র ছাপিয়ে শুক্কুর আলি প্রোটাগনিস্ট হয়ে যাচ্ছে। কিন্তু না, সুকৌশলী লেখক শুক্কুর আলির জীবনের গল্প বলেননি। তিনি গল্প বলেছেন পুষ্প ও আলোক-রশ্মির। এ কারণেই উপন্যাসের শেষ পৃষ্ঠায় পাওয়া যায়, তারা তিনজন মুখ্য চরিত্রের স্থান দখল করেছে। প্রতীয়মান হয়, বাংলা সাহিত্যে যেসব মহান উপন্যাসে মহান নারী চরিত্র নির্মিত হয়েছে, তাদের মধ্যে পুষ্পও আপন মহিমায় দীপ্তিমান সাহসী বুদ্ধিমতী, অদম্য বিদ্রোহী ও সংগ্রামী নারী চরিত্র হিসেবে বিবেচিত হবে।

পরিশেষে বলে রাখা প্রয়োজন যে, ‘তৃতীয় অধ্যায়’ উপন্যাসটি কথাসাহিত্যিক মোজাম্মেল হক নিয়োগীর ট্রিলজির তৃতীয় খণ্ড। এই ট্রিলজির প্রথম খণ্ড ‘ফাঁদ’ এবং দ্বিতীয় খণ্ড ‘পুষ্পকথা’।

 

 

+ posts

Read Previous

অনুপ্রাণন মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা অনুষ্ঠিত।

Read Next

মোজাম্মেল হক নিয়োগী’র ট্রিলজি: জীবনগল্পের বাঁকবদলের শৈল্পিক বয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *