অনুপ্রাণন, শিল্প-সাহিত্যের অন্তর্জাল এ আপনাকে স্বাগতম!
এপ্রিল ২৪, ২০২৪
১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
এপ্রিল ২৪, ২০২৪
১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পাদকীয় -
শিল্প-সাহিত্যের অন্তর্জাল, অনুপ্রাণন, সূচনা সংখ্যা

শিল্প-সাহিত্যের ত্রৈমাসিক, অনুপ্রাণন প্রকাশের সময়কাল ১০ বছর পেরিয়ে ১১তম বর্ষে পদার্পণ করেছে। ইতিমধ্যে অনুপ্রাণন পত্রিকা’কে ঘিরে লেখক ও পাঠকদের একটি বলয় সৃষ্টি হয়েছে। বিগত ১০ বছরে এই বলয়ে অবস্থিত অনুপ্রাণনের সম্পাদক, সম্পাদকমণ্ডলী, লেখক ও পাঠকদের ক্রিয়াশীল সংযোগ দেশের সাহিত্য ও সংস্কৃতি জগতে ক্ষুদ্র হলেও একটা উল্লেখযোগ্য অবস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছে। আজ শিল্প-সাহিত্যের ত্রৈমাসিক অনুপ্রাণনের সাথে যুক্ত সকলেই মনে করে যে দীর্ঘ ১০ বছরে অনুপ্রাণন সম্পাদক, সম্পাদনা পরিষদ, লেখক ও পাঠকদের নিয়ে সৃজনশীল কর্মচাঞ্চল্যের যে বৃত্ত সৃষ্টি হয়েছে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চা সম্প্রসারিত করার জন্য সেই বৃত্তের পরিধি আরও বৃদ্ধি করা প্রয়োজন।

তাই, অনুপ্রাণন সম্পাদকমণ্ডলী অন্তর্জালে অনুপ্রাণনের উপস্থিতি সূচনা করার মধ্য দিয়ে প্রিন্ট পত্রিকার পাশাপাশি একটি অন্তর্জালভিত্তিক শিল্প-সাহিত্য সাময়িকী প্রকাশ করছে। শিল্প-সাহিত্যের অন্তর্জাল, অনুপ্রাণনে শিল্প-সাহিত্যের ত্রৈমাসিক অনুপ্রাণনের মতোই সাহিত্যের সবগুলো বিভাগ নিয়েই প্রকাশিত হয়েছে।

প্রিন্ট সংস্করণের মতোই শিল্প-সাহিত্যের অন্তর্জাল, অনুপ্রাণনের লক্ষ্য থাকবে অপেক্ষাকৃত তরুণ ও নতুন লেখকদের শিল্প-সাহিত্য চর্চার ক্ষেত্র হিসেবে ভূমিকা পালন করে যাওয়া। শিল্প-সাহিত্যের ত্রৈমাসিক, অনুপ্রাণন অথবা শিল্প-সাহিত্যের অন্তর্জাল, অনুপ্রাণনের কোন আর্থিক লাভালাভের উদ্দেশ্য প্রতিষ্ঠিত কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। সমাজ ও প্রতিষ্ঠার শাসন ও শোষণের উদ্দেশ্যে চর্চিত আখ্যান বা ন্যারেটিভকে চ্যালেঞ্জ জানানোর জন্যই অনুপ্রাণন কাজ করে যেতে চায়। তাই, কুসংস্কার মুক্ত নান্দনিক, মননশীল ও সৃজনশীল শিল্প ও সাহিত্যের চর্চার ক্ষেত্র প্রস্তুত করা এবং এই ক্ষেত্রটির পরিধি বৃদ্ধি করার কাজে অনুপ্রাণন সদা সচেতন থাকবে।

আশা করি অনুপ্রাণনের শিল্প-সাহিত্য পত্রিকার অন্তর্জালের এই সংস্করণের মাধ্যমে লেখক ও পাঠকের একটা বৃহৎ ও সম্প্রসারণশীল পরিধি সৃষ্টি করতে অনুপ্রাণনের সকল পাঠক ও লেখকবৃন্দ সদা তৎপর থাকবে।

শিল্প-সাহিত্যের অন্তর্জাল, অনুপ্রাণনের সম্পাদকমণ্ডলী বাংলাদেশ ও বিশ্বের বাংলা সাহিত্যের সকল লেখক ও পাঠকের শুভকামনা ও সহযোগিতা কামনা করে।

+ posts

Read Previous

পরিযায়ী

Read Next

অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা

One Comment

  • দেখলাম ভালো লাগলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *